মার্কিন যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য টেক্সাস প্রশাসনের অভিযোগ, বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক অবৈধভাবে এক দশক ধরে লাখ লাখ টেক্সাস বাসিন্দার চেহারা চিহ্নিতকরণের (ফেসিয়াল রিকগনিশন) ডেটা সংগ্রহ করেছে। এর প্রতিকার চেয়ে অঙ্গরাজ্যটি মামলা ঠুকে দিয়েছে ফেসবুকের প্যারেন্ট কোম্পানি মেটার বিরুদ্ধে।

টেক্সাসের হ্যারিসন কাউন্টি ডিস্ট্রিক্ট কোর্টে সোমবার (১৪ ফেব্রুয়ারি) দায়ের করা মামলায় উল্লেখ করা হয়েছে, ফেসবুকের ফটো-ট্যাগিং ফিচারটি চেহারা চিহ্নিতকরণের ডেটা সংগ্রহ করার আগে টেক্সাসের বাসিন্দাদের বিষয়টি জানিয়ে তাদের সম্মতি নেয়নি।

ফেসবুক এই পদ্ধতিতে এমনকি যারা ফেসবুক ব্যবহারকারী নন তাদের চেহারার বায়োমেট্রিক বিশ্লেষণ করেছে এবং বিভিন্ন ব্যক্তিকে ট্যাগ করার সাজেশন দেয় বলে প্রতিবেদনে উল্লেখ করেছে সিএনএন। অবশ্য বিতর্কের মুখে ফেসবুকের ট্যাগ সাজেশনের ফিচারটি বর্তমানে বন্ধ রয়েছে।

গত বছর ইলিনয় অঙ্গরাজ্যে এ বিষয়ে একটি ক্লাস-অ্যাকশন মামলা ৬৫ কোটি ডলারে নিষ্পত্তি করার পর ২০২১ সালের নভেম্বরে ফেসবুক ফিচারটি বন্ধের ঘোষণা দেয়। এ পদ্ধতিতে সংগ্রহ করা প্রায় ৬০ কোটি ব্যবহারকারীর তথ্যও মুছে ফেলার প্রতিশ্রুতি দেয় মার্কিন এই টেক জায়ান্ট।

 

কলমকথা/সাথী